স্টোরি টেলি়ং কি ও প্রোডাক্ট মার্কেটিংএ স্টোরি টেলি়ং কতটা কার্যকরী

স্টোরি টেলিং কি?
স্টোরি টেলিং মানে হচ্ছে গল্প বলা। ব্যবসার সাথে স্টোরি টেলিংয়ের খুব ভালো একটা সম্পর্ক রয়েছে। গল্প বলা আপনার ব্যবসায়ের মার্কেটিং হিসেবে খুব ভালো কাজ করে। বর্তমান ফেসবুকের সবচাইতে ভালো বিজ্ঞাপন মাধ্যম হলো স্টোরি টেলিং। অর্থাৎ গল্পের ছলে কোন কথা, তথ্য বা বার্তা মানুষের কাছে পৌঁছে দেয়ার ভঙ্গিকে বর্তমানে মার্কেটিং এর ভাষায় বলা হচ্ছে স্টোরি টেলিং।

স্টোরি টেলিংয়ের সাইন্টিক ব্যাখ্যা
স্টোরি টেলিংয়ের যদি সাইন্টিফিক ব্যাখ্যা দেওয়া হয় তাহলেও দেখবেন, আমরা যখন কোন কাহিনী বা গল্প পড়ি তখন আমাদের মস্তিষ্কে একটি হরমোনের সৃষ্টি করে যা আমাদেরকে সেই গল্পের মাধ্যমে প্রভাবিত করে , এবং এর ফলে আমাদের মাঝে এমন কিছু আবেগের সৃষ্টি হয় যা আমাদেরকে সেই গল্প বা গল্পকারেরকে কেন্দ্র করে তার কাছ থেকে কিছু না কিছু পণ্য ক্রয় করে থাকে ।

প্রশ্ন আসে, কেন আপনার পণ্য বা সেবাকে একজন গ্রাহক পছন্দ করবে বা গ্রাহ্য করবে এবং মানবিক দৃষ্টিকোণ থেকে দেখবে? সেটি অনেকাংশে নির্ভর করে আপনার স্টোরি টেলিং এর উপর।

একটা সময় ছিল যখন মার্কেটাররা তাদের পণ্য বা সেবার প্রচারণায় শুধু এর গুণগান বলেই বিজ্ঞাপনে প্রচার করতো । কিন্তু বর্তমান সময়ে পণ্যের প্রচার প্রচারণায় স্টোরি টেলিং একটি কার্যকারী হাতিয়ারে পরিণত হয়েছে ।

প্রোডাক্ট মার্কেটিং এ স্টোরি কতটা কার্যকরী ?
বর্তমানে সেল পোস্ট দিয়ে ব্যবসা করার দিন শেষ হয়ে এসেছে, বর্তমানে স্টোরি টেলিং এর মাধ্যমে আপনার গল্প আকারে যতো ভালো ভাবে তুলে ধরতে পারবেন তত ভালো ফল পাবেন।

একটা সময় ছিল এখনও অনেকেই আছে যারা ব্যবসায়ী বা ই-কমার্সে অনভিজ্ঞ, প্রোডাক্টের দু একটা ছবি দিয়ে ক্যাপশন দিয়ে থাকে মূল্য জানতে ইনবক্স করুন, অথবা অর্ডার করতে ইনবক্স করুন। এ ধরনের ক্যাপশনগুলো মানুষের চিরচেনা হয়ে গেছে তাই গ্রাহকরা এ ধরনের পোস্টগুলো দেখলে তেমন আগ্রহ প্রকাশ করে না।

কিন্তু আপনি যদি ক্যাপশন গুলো পণ্য ডেলিভারি এক্সপেরিয়েন্স, পণ্য তৈরির কাহিনী, আপনার নিজের সম্পর্কে লিখতে পারেন, বা এই পণ্যের ইতিহাস ইত্যাদি গল্পাকারে লিখে দেন তাহলে আর গ্রাহকের গ্রহণযোগ্যতা বেড়ে যাবে।

একজন উদ্যোক্তা পণ্য তৈরি থেকে শুরু করে ডেলিভারি দেওয়া পর্যন্ত কত ধরনের বাধা অতিক্রম করতে হয়। আপনি যদি এগুলো গল্প আকারে ইমোশনালি তুলে ধরেন তাহলে গ্রাহকের মনে গেঁথে যাবে। এবং দেখতে পাবেন অনেকেই আপনার লেখার ভক্ত হয়ে গেছে।

আপনি একটি পোস্ট করলেন আর সেই পোস্ট যদি রিচ না হয় তাহলে সেল হবে কিভাবে? আপনি গল্প আকারে লিখে দিলে আপনার গল্পের কারণে আপনার পোস্ট রিচ হয়ে যাবে, আরে গল্প পড়তে পড়তে বেশ কিছু কমেন্ট চলে আসবে যা আপনার পোস্টটি রিচ হতে অনেক সাহায্য করবে। আর এভাবেই আপনার প্রোডাক্ট বা আপনার পোস্ট সঠিক কাস্টমারের ঠিকানায় পৌঁছে যাবে।

মানুষের বয়স এবং অবস্থান যাই হোক না কেন, সে কিন্তু গল্প শুনতে ভালোবাসে।আর এই মনস্তাত্ত্বিক বিষয়টিকে পূজি করে বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় এবং টিভি,সিনেমা ইত্যাদিতে বিজ্ঞাপনের কাজে স্টোরি টেলিং ব্যবহৃত হচ্ছে।

বিভিন্ন কোম্পানি তাদের প্রচারণাও স্টোরি টেলিংকে ব্যবহার করছে, কারণ ব্র্যান্ডের ভীত মজবুতের জন্য স্টোরি টেলিং এর বিকল্প নাই। প্রত্যেক কোম্পানিরই বলার মত একটি গল্প আছে, যার মাধ্যমে তারা কাস্টমারদের এনগেইজ করে থাকে।

আপনি আপনার কোম্পানির গল্পটি কিংবা আপনার নিজের গল্পটি কত সুন্দরভাবে উপস্থাপন করবেন তার উপর নির্ভর করছে অন্যদের থেকে ভিন্ন হওয়ার ব্যাপার । অর্থাৎ ব্র্যান্ড পজিশনিং ক্রিয়েট করার ব্যাপার।

বর্তমান সময়ে পণ্যের প্রচার প্রচারণায়, পণ্যের গুণাবলীর চেয়ে স্টোরি টেলিং বেশি গুরুত্ব পাচ্ছে। এর মাধ্যমে কাস্টমারদের সাথে ইমোশোনাল অ্যাটাচমেন্ট এবং ব্র্যান্ড আইডেন্টিটি গড়ে উঠেছে।

স্টোরি টেলিং এর মূল উদ্দেশ্য
স্টোরি টেলিং এর মূল উদ্দেশ্য হলো ভোক্তার সাথে আবেগ ও সহানুভূতির সম্পর্ক গড়ে তোলা। সাধারণ মানুষ যেন কোম্পানি, ব্র্যান্ড, প্রোডাক্ট বা সার্ভিসকে নিজের মনে করতে পারে, এই সুযোগ করে দেওয়া হয় স্টোরি টেলিংয়ের মাধ্যমে।

ডিজিটাল প্লাটফর্মে যে বিপ্লব এসেছে সেখানে সকল ব্র্যান্ড শুধু তাদের পণ্যের গুণাগুণ বর্ণনায় ব্যস্ত। তাই যে সমস্ত ব্র্যান্ড তাদের প্রোডাক্টের স্টোরি সুন্দরভাবে উপস্থাপন করতে পারে, তারাই দিন শেষে টিকে থাকছে ।তাই বলা যায় স্টোরিটেলিং এর মাধ্যমে মানুষের মনোযোগ সহজেই আকৃষ্ট করা যায় ।

আপনিও চাইলে আপনার বিজনেসের নিত্যদিনের ঘটনা গুলো অসাধারণ ভাবে লিখে ফুটিয়ে তুলতে পারেন। যা কাস্টমারের মনে গেঁথে যাবে এবং সবাই আপনার প্রোডাক্ট কেনার প্রতি আগ্রহ দেখাবে।

পরিশেষে:
পরিশেষে এটাই বলতে চাই এই গ্রুপের মাধ্যমে আপনি/আমি সবাই হালাল ব্যবসা প্রতিষ্ঠা করার সুযোগ পাচ্ছি ইনশাআল্লাহ । সবাই কে এই গ্রুপে জয়েন করতে আহ্বান জানাচ্ছি ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart
Scroll to Top