শুধু ইনভেস্ট নয় চাই মার্কেটিং প্রক্রিয়াও ?

মার্কেটিং এর সংজ্ঞায় বিখ্যাত মার্কেট বিশেষজ্ঞ ফিলিপ কটলার বলেছেন “মার্কেটিং হল একটি বিনিময় প্রক্রিয়া যার মাধ্যমে কাস্টমারের প্রয়োজন ও চাহিদা পূরণ হয় সন্তুষ্টির সাথে।”

মার্কেটিং এর কাজ তখনই শুরু হয়ে যায় যখন আপনি কোন পণ্য বাজারে আনবেন বলে ঠিক করেছেন। আপনি আপনার টার্গেট মার্কেট সেট করেছেন। সেই অনুযায়ী আপনার মার্কেটিং প্লান টাও রেডি করতে হবে। মার্কেটিং প্লান বলতে মোটামুটি ৪টি বিষয় নিয়ে কাজ করতে হয়। আর এগুলোকেই মার্কেটিং মিক্স বলে। আমরা সাধারনত মার্কেটিং বলতে প্রমোশনকে বুঝি,বিজ্ঞাপন কে বুঝি। অনেকে তো মাস্টার কার্ডে ডলার ঢুকিয়ে পেইজে বুস্ট করাকেও প্রপার মার্কেটিং ভেবে বসে আছে।
আসলে এগুলো মার্কেটিং এর একটি অংশ মাত্র।

মার্কেটিং মানে চারটি জিনিসের উপর অত্যন্ত গুরুত্ব দেয়া বা গুরুত্বের সাথে কাজ করা।আর এই চারটি জিনিস অত্যন্ত জরুরি, অন্যথায় সঠিক বা যথাযথ মার্কেটিং হবে না।

১) প্রডাক্ট (Product)

আমরা সাধারনত আগে প্রডাক্ট বের করি তারপর মার্কেটিং শুরু করি। বড় বড় কোম্পানি কিন্তু করে ঠিক উল্টোটা। তারা আগে ক্রেতা ঠিক করে তাদের চাহিতা মত পণ্য তৈরি করে। ক্রেতা ভিত্তিক পণ্য বিক্রি করা সহজ। এতে ক্রেতার প্রয়োজন ও চাহিদা ২ টায় মেটানো যায়। আমরা যেহেতু ফেসবুক পেজ বা গ্রুপবেস বিজনেস করি তাই প্রডাক্ট ডেলিভারিতে কিছু সময় পাই। তাই আমাদের পন্য আমাদের স্টক করে রাখা অতটা জরুরি না। অর্ডার হলে প্রস্তত করেও দেয়া যাবে।

২) প্রাইস (Price)

পণ্যের প্রাইস বড় একটা বিষয়। প্রাইস ঠিক করার আগে মার্কেট যাচাই অনেক গুরুত্বের সাথে করা উচিত। ক্রেতা যদি তার চাহিদা পুরনের জন্য অর্থাৎ পন্য ক্রয়ের ক্ষেত্রে আপনার নির্ধারিত মুল্যের টাকা দিতে রাজি না হয় তাহলে সেই পণ্য বাজারে চলবে না। আপনিও সেল করতে পারবেন না। তাই মূল্য নির্ধারণের আগে বাজার রিসার্চ করতে হবে।

৩) প্লেস (Place)

সব ধরনের ব্যবসা তে প্লেস টা জরুরি। অর্থাৎ জিওগ্রাফিক্যাল পজিশন। আপনি যে দেশের বা এলাকার সেই দেশের কালচার, আবহাওয়া এর সাথে পণ্য টি চলবে কিনা জানতে হবে। বা এক জায়গায় এই জাতীয় আর কোন বিজনেস আছে কিনা, যদি না থাকে আর যদি বাজার রিসার্চ করে এর মোটামুটি চাহিদা অনুমান করা যায়। তাহলে সেই যায়গাটি আপনার বিজনেসের জন্য আদর্শ স্থান।

৪) প্রমোশন (Promotion)

প্রমোশন নিয়ে আসা করি বেশি কিছু বলতে হবে না। আজকাল ডিজিটাল প্রমোশন অনেক গুরুত্ব পাচ্ছে কারন যুগ ডিজিটালের। দেখেন না এক ফেসবুক প্রমোশন দিয়েই মানুষ লাখ লাখ টাকা ইনকাম করছে। আর বিজনেস আল্লাহর কৃপায় বেশ বড়ো হলে
অনলাইন মার্কেটিং এর সাথে সাথে নিউজ পেপার ও অন্যান্য মাধ্যমকেও ব্যবহার করতে হবে। অর্থাৎ যেটা আমরা ট্রেডিশনাল মার্কেটিং বলে থাকি। আজকে এই পর্যন্তই, বড়ো লেখা অনেকেই পড়েনা। কষ্ট করে লেখার পরে মানুষ না পড়লে শ্রম বৃথা।

সবাই উদ্যোক্তা জীবনে সফল হোন এই প্রত্যাশা করি।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart
Scroll to Top