বুস্টিং নাকি সঠিক মার্কেটিং ?

আমি মুহাম্মাদ ফারহান উসামা লেখা পড়া করি মালিবাগ জামিয়ায় ব্যাস এতটুকই এর চেয়ে বেশি জানতে হলে আমার প্রফাইল ঘুরে আসুন ।

আসুন এবার আসল কথাইয় আসি, যারা আমাদের থেকে বুস্ট বা প্রমোট সার্ভিস নিতে চান তাদের প্রত্যেকের জন্য আজকের এই লেখাটি খুবই গুরুত্বপূর্ণ। এই লেখাটি পড়লে ফেসবুক মার্কেটিং সম্পর্কে এমন কিছু জানতে পারবেন যা আপনাকে সবসময় উপকৃত করবে। ফেসবুক মার্কেটিং-এর ক্ষেত্রে আমরা সবাই ব্যাপকভাবে যে ভুলটি করে থাকি তা হচ্ছে বুষ্টিং-এর পেছনে দৌঁড়ানো। আমরা মনে করি, বুষ্টিং করলেই সেল আসবে। কিন্তু বুষ্টিং করে কাঙ্ক্ষিত ফল আর পাই না। ফলে আজ একজনের দ্বারা 5 ডলারের বুষ্ট করাই, কাল আবার আরেকজনের যারা 5 $ বুষ্ট করাই। অবশেষে হতাশ হয়ে যাই।

কিন্তু বাস্তবতা হচ্ছে যে, শুধু বুষ্টিং করে ফেসবুক মার্কেটিং-এ ভালো ফলাফল লাভ করা সম্ভব নয়। ফেসবুক মার্কেটিং-এর জন্য ফেসবুকের রয়েছে অ্যাডস ম্যানেজার। সেখান থেকে নিজের পছন্দমতো ১১ ক্যাটাগরির এড দেয়া যায়। অ্যাডস ম্যানেজারে আরোও রয়েছে তিন প্রকার অডিয়েন্স ক্রিয়েটর, যার দ্বারা আপনি আপনার টার্গেট কাস্টমারের কাছে আরও সহজে পৌঁছতে পারবেন এবং কম খরচে সঠিক কাস্টমার খুঁজে বের করতে পারবেন।
এছাড়া এডস ম্যানেজারে কাস্টমারের ডাটা সংরক্ষণ এর আরো অনেক পদ্ধতি রয়েছে, যা আপনার সেল বৃদ্ধি করতে পারে দ্বিগুণ।

সুতরাং ফেসবুক মার্কেটিং এ ভালো ফলাফল লাভ করতে হলে দক্ষ ফেসবুক মার্কেটার দিয়ে আপনার এডস রান করতে চেষ্টা করবেন, যিনি অ্যাডস ম্যানেজারের সব টুলস ভালোভাবে ইউজ করতে জানেন। অন্যথায় আপনাকে বরাবরের মতই হতাশ হতে হবে।
দ্বিতীয়তঃ আমরা যেই পোস্টটির এর রান করব তা যেন শুধু সেলপোস্ট না হয়। কেননা এতে ভালো ফলাফল আসে না। কারণ কোন মানুষের চায় না যে আপনি তার কাছে কোন কিছু বিক্রি করে চলে আসবেন। তাই স্বভাবতই মানুষ সেলপোস্টগুলোকে এড়িয়ে চলে। তাই আপনার অ্যাড কপি হতে হবে এমন, যা দর্শককে আকৃষ্ট করে বা চমকে দিতে সক্ষম হয়। আপনি আপনার এডকপিতে ইমোশনাল কিছু ব্যবহার করতে পারেন। কারণ কথায় আছে পণ্য সেল হয় না, সেল হয় ইমোশন।
অথবা আপনি আপনার এড কপিতে আপনার পণ্যটি কাস্টমারের কেন প্রয়োজন তা উল্লেখ করতে পারেন অথবা কাস্টমারকে আনকমন কিছু জিজ্ঞেস করে থমকে দিতে পারেন।
সো এড কপি যত ভালো হবে সেলের সম্ভাবনা তত বেড়ে যাবে। অ্যাড কপির ক্ষেত্রে বিখ্যাত মডেল হলো AIDA মডেল। বিশ্বের বড় বড় কোম্পানি এই মডেল দিয়ে তাদের এডভার্টাইজিং করে থাকে। তারপর আছে Hook/Angel মডেল। এজাতীয় আরো অনেক এডকপি মডেল রয়েছে। আপনি যদি কোন একটি মডেল ফলো করে এডভার্টাইজিং করেন তাহলে বেটার ফলাফল পেতে পারেন। এমন অসাধারণ অ্যাড কপির জন্য আপনাকে দক্ষ কনটেন্ট রাইটার হায়ার করতে হবে। আপনি চাইলে আমাদের সাথেও যোগাযোগ করতে পারেন।

তৃতীয়তঃ এড ইমেজ। মানুষ আপনার পোষ্ট পড়বে কিনা তার 50% নির্ভর করে অ্যাড ইমেজের উপর। তাই অ্যাড ইমেজ হতে হবে আকর্ষণীয়, যা দর্শককে মুগ্ধ করতে পারে। অনেকেই সাধারণ ফটো তুলে দিয়ে দেয়। যার ফলে অন্য দশটা পোস্টের মাঝে আর তার পোস্ট এর মাঝে কোন রকম ব্যবধান থাকে না। তাই মানুষ তার পোস্টে এংগেজও করে না।
সুতরাং আপনার অ্যাড ইমেজে থাকতে হবে চমৎকার গ্রাফিক্সের মিশ্রণ। আবার ফেসবুকের রুলস অনুযায়ী ইমেজের মধ্যে 20% এর বেশি লেখা থাকতে পারবে না। এভাবে সুন্দর একটি অ্যাড ইমেজ তৈরি করতে হবে। এজন্য আপনাকে গ্রাফিক্স ডিজাইনারের সাহায্য নিতে হবে। আপনি চাইলে আমাদের থেকেও এই সার্ভিসটি নিতে পারেন।

চতুর্থত: বাজেট। অর্থাৎ আপনি কত ডলারের অ্যাড দিবেন সেই বাজেট নির্ধারণ করা। আপনি যদি কোনরকম বাজেট নির্ধারণ না করে একদিন একজনের কাছ থেকে ৫$ এড দেন, আরেকদিন আরেকজনের কাছ থেকে ৫$ অ্যাড দেন, তাহলে লাভের চেয়ে ক্ষতিই বেশি হবে। কারণ একাধিক জনের কাছ থেকে এড দিলে আপনি রি-টার্গেটিং মার্কেটিং করতে পারবেন না। আরে রি-টার্গেটিং না করলে আপনার সেল বৃদ্ধি পাবে না। তাই আপনাকে একজনের দ্বারা‌ই মার্কেটিং চালিয়ে যেতে হবে। হ্যাঁ.. অবশ্যই তাকে দক্ষ হতে হবে। নয়তো আপনার টাকা সব জলে যাবে।
আরেকটা বিষয় হচ্ছে : ৫$ এডের ফলাফল দিয়ে আপনি মার্কেটার বিচার করতে যাবেন না অথবা আপনার পন্য ফেসবুকে সেল হবে না এমনটা ভাববেন না। ফেসবুক অ্যাড থেকে ভালো ফলাফল পেতে হলে কমপক্ষে ৫০ থেকে ১০০$ ডলারের বাজেট রাখতে হয়। নতুন উদ্যোক্তা বা ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য এই বাজেট কঠিন হলেও মাসে কমপক্ষে ৩০ থেকে ৫০$ ডলার এর বাজেট রাখা উচিত।

এতক্ষণ যা বললাম এর‌ও পূর্বে প্রয়োজন হল সঠিক প্ল্যানিং। প্ল্যান ছাড়া কাজ করলে কোন কাজেই সফল হওয়া যায় না। ফেসবুক মার্কেটিং ক্ষেত্রেও বিষয়টি তেমনই। সুতরাং আপনাকে সঠিক প্ল্যান করে কাজ করতে হবে। এক্ষেত্রে আপনি দক্ষ ফেসবুক মার্কেটারের সাহায্য নিতে পারেন।

আশা করি, উপরের লেখাটি কিছুটা হলেও আপনাকে উপকৃত করেছে। উপরে উল্লেখিত যে কোন সার্ভিস আপনি আমাদের থেকে নিতে পারেন। আরো বিস্তারিত জানতে আমাদের সাথে কথা বলতে পারেন।
এমন অসাধারণ নিত্যনতুন মার্কেটিং আইডিয়া জানতে নিয়মিত আমাদের পেইজটি facebook.com/DMHelperBDফলো করুন। লাইক, কমেন্ট ও শেয়ার করে সাথেই থাকুন। ধন্যবাদ।

আর ফ্রী বিজ্ঞাপনের জন্যের আমিতো আছিই

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart
Scroll to Top