ফেসবুকে পেইড মার্কেটিং নাকি ফ্রি মার্কেটিং কোনটা করবেন?

আমরা যেহেতু ফেসবুকের মাধ্যমে আমাদের বিজনেসটার মার্কেটিং করছি তাই প্রথমে আমাদের জানতে হবে ফেসবুক মার্কেটিং কি এবং কত প্রকার হয়ে থাকে। চলুন এ সম্পর্কে কিছু আলোচনা আসি…

প্রথমেই আসি ফেসবুক মার্কেটিং কি?
ফেসবুক মার্কেটিং হলো এমন একটি যোগাযোগ মাধ্যম যার মাধ্যমে আমরা আমাদের ব্যবসার পণ্য অথবা সেবার ব্যাপারে ফেসবুক ব্যবহারকারীদের কাছে জানান দিয়ে থাকি।ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে বেশি সংখ্যক লোকের কাছে পণ্য সম্পর্কে ধারণা দেয়া যায় এবং বেশি পরিমাণ পণ্য বিক্রি নিশ্চিত করা যায়।

এখন আসি ফেসবুক মার্কেটিং কত প্রকার?
ফেসবুক মার্কেটিং সাধারণত ২ প্রকারে হয়ে থাকে। আর তা হলো ফ্রি ফেসবুক মার্কের্টিং এবং পেইড ফেসবুক মার্কের্টিং। ব্যবসার ধরণ অনুযায়ী ফ্রি এবং পেইড ফেসবুক মার্কের্টিং ব্যবহার করা হয়।

এখন আমরা জানব কোন মার্কেটিং টা আমাদের মত ছোট উদ্যোক্তাদের জন্য বেশি কার্যকরী এবং লাভবান।

ফ্রি ফেসবুক মার্কের্টিং!
সোজা কথায় বলা যায়, যে মার্কেটিং এর কোন পর্যায়ে অর্থ ব্যয় করতে হয় না তাই ফ্রি মার্কেটিং। অনলাইন তথা ডিজিটাল মার্কেটিং এ কোন অর্থব্যয় ছাড়াও মার্কেটিং করা যায়। তারই ধারাবহিকতায় ফেসবুক মার্কেটিংও ফ্রি হয়ে থাকে। সেখানে ব্যবসা বা সেবা প্রদানের জন্য নির্দিষ্ট কিছু পন্থা অবলম্বনের মাধ্যমে ফ্রি ফেসবুক মার্কেটিং হয়ে থাকে। তাই বলা যায়, বিনা অর্থ ব্যয়ে ফেসবুকে যে মার্কেটিং করা হয় তাই ফ্রি ফেসবুক মার্কের্টিং।

প্রথমেই আসি পেজে কিভাবে ফ্রীতে মার্কেটিং করবেন?
প্রথমে আমরা একটা ফেসবুক পেজ খুলতে পারি। প্রতিষ্ঠানের ধরণ অনুযায়ী পেজ এর নাম, কভার পিকচার, প্রোফাইল পিকচার দিয়ে সাজাতে পারি। তারপর যে পণ্য বিক্রি করতে চাই তার পরিপূর্ণ তথ্য দিয়ে পোস্ট দিতে পারি।কখন আপনার দোকান খোলা থাকে, কখন বন্ধ করা হয়, কি ধরনের প্রোডাক্ট আপনি সেল করেন ইত্যাদি বিষয় উল্লেখ করতে পারি।সেটা ইমেজ আকারেও হতে পারে। অতপর আমাদের পরিচিত সবাইকে এই পেজ ফলো করার জন্য আমন্ত্রণ জানাতে পারি। তারপর ফেসবুক পেজ এর পোস্টগুলো বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে পারি। আমাদের পরিচিত ফেসবুক বন্ধুদেরকে শেয়ার দেয়ার জন্য অনুরোধ করতে পারি।
তাছাড়া বিভিন্ন সময় আমরা দোকানের প্রোডাক্ট এর যে সমস্ত অফার দেয়, সেই অফার সম্পর্কে ফেসবুকে পেজে আপডেট দিতে থাকব। তাহলে ফেসবুক ব্যবহারকারীরা সহজে আপনার বা আমার প্রোডাক্ট সম্পর্কে জেনে নিয়ে ক্রয় করার জন্য আগ্রহ দেখাবে
এই প্রক্রিয়া অনুসরণের মাধ্যমে আমরা অধিক সংখ্যক লোকের কাছে আমাদের পণ্যের প্রচার বাড়াতে পারি কোন ধরণের অর্থ ব্যয় করা ছাড়াই।

গ্রুপে কিভাবে ফ্রী মার্কেটিং করবেন?
এখন আসি গ্রুপের মাধ্যমে কিভাবে ফ্রীতে মার্কটিং করব।আমরা নিজেদের ব্যাবসা প্রতিষ্ঠানের নামে একটি ফেসবুক গ্রুপ তৈরি করে নিতে পারি ফেসবুক মার্কেটিং এর জন্য।গ্রুপ তৈরি হলে সেখানে বিভিন্ন কমিউনিটির লোক থাকবে আমরা যখন পন্যের পোস্ট করব সেটা তাদের নলেজে আসবে এবং তারা আগ্রহ প্রকাশ করবে।আবার আমরা ফেসবুকের বিভিন্ন গ্রুপ এ যোগদান করে আমাদের পেজ ও পণ্যের পোস্ট দিতে পারি।

তবে খেয়াল রাখতে হবে সেটা যেন প্রোডাক্ট রিলেটেড গ্রুপ হয়।এই গ্রুপ গুলোতে জয়েন করে আমরা আমাদের প্রোডাক্ট ফ্রিতে প্রোমোশন করতে পারব। যে সকল ফেসবুক গ্রুপে প্রচুর পরিমানে মেম্বার আছে, সেই সকল ফেসবুক গ্রুপকে টার্গেট করে কাজ করতে হবে। তাতে আমরা যখন পন্য সম্পর্কে পোস্ট করব সেটা যেন অধিক মানুষের কাছে পৌছায়।এভাবে প্রোডাক্ট শেয়ার করে সহজে আমরা আমাদের ব্যাবসায়ী কোম্পানির পরিচিতি বৃদ্ধি করে নেওয়ার পাশাপাশি প্রোডাক্ট সেল করেও নিতে পারব ইনশাআল্লাহ।

গ্রুপের মাধ্যমে ফ্রী মার্কেটিং করতে গেলে একটা বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে আর তা হল এক্টিভিটি। যে গ্রুপগুলো আমরা জয়েন করব তাতে প্রচুর পরিমানে এক্টিভ থাকতে হবে।নিজের পরিচিতি বাড়াতে হবে। গ্রুপের অন্য মেম্বারদের সাথে সুসম্পর্ক তৈরি করতে হবে।তাহলেই আমাদের পন্য সেল হবে।মানুষের আস্থা এবং বিশ্বাস অর্জন করতে হবে গুড কোয়ালিটির প্রডাক্ট ডেলিভারীর মাধ্যমে।

ফেসবুকে পেইড মার্কেটিং?
সাধারণত ফেসবুক নিউজ ফিডে যে পোস্টগুলো স্পনসরড লেখা থাকে সে সব পোস্টই হলো পেইড ফেসবুক মার্কেটিং। ছোট বড় সকল ব্যবসার প্রতিষ্ঠান এই মার্কেটিং ব্যবহার করে কাঙ্ক্ষিত গ্রাহকের কাছে পণ্য সম্পর্কে বিস্তারিত জানাতে পারে।

এ ক্ষেত্রে নির্দিষ্ট পরিমাণ অর্থ ব্যয়ের মাধ্যমে ফেসবুক এ মার্কেটিং করার নাম হলো পেইড ফেসবুক মার্কেটিং।

পেইড ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে একেবারে সিলেক্টিভ গ্রাহকের কাছে পৌছনো সম্ভব। যদি আমরা চাই আমাদের পণ্য শুধুমাত্র ঢাকা শহরের উত্তরায় বসবাসকারী নারী অথবা পুরুষরা দেখতে পাবে, পেইড ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে এটা সম্ভব। পেইড ফেসবুক মার্কেটিং এর জন্য ফেসবুক পেজ এবং পোস্টকে প্রমোট করা হয়। ফেসবুক কর্তৃপক্ষকে অর্থ প্রদানের মাধ্যমে বিজ্ঞাপন আকারে পেজ এবং পোস্ট নির্ধারিত গ্রাহকের কাছে উপস্থাপন করে ফেসবুক।

এখন সিদ্ধান্ত নেয়ার পালা আমরা কোনটা করব। আমার মতে আমরা যারা ছোট উদ্যোক্তা যাদের ফিনান্সিয়াল সাপোর্ট একটু কম তাদের উচিত পেইড মার্কেটিং না করে পেজে এবং গ্রুপ বাই ফ্রী মার্কেটিং করা।এতে করে প্রাথমিক অবস্থায় আমাদের পরিচিতি বাড়বে মানুষের কাছে এবং পরিচিতি বাড়লে সেল ও বাড়বে ইনশাআল্লাহ। তাই আমাদের প্রত্যেকের উচিত গ্রুপে এবং পেজে বেশি বেশি এক্টিভ থাকা নিজের পন্যকে সবার সামনে তুলে ধরা।

আমি আঞ্জুয়ারা খাতুন,একজন উদ্যোক্তা ও মাডারেটর বিজ্ঞপ্তিবাজার ইসলামী ইকমার্স & কনসালটেন্সি। সিজনাল ও ট্রেডিশনাল প্রডাক্ট নিয়ে কাজ করি।

1 thought on “ফেসবুকে পেইড মার্কেটিং নাকি ফ্রি মার্কেটিং কোনটা করবেন?”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart
Scroll to Top