কেন লাইক,কমেন্ট করবেন?

দীর্ঘদিন যাবত বিজ্ঞপ্তিবাজার গ্রুপে লাইক কমেন্ট নিয়ে লিখবো লিখবো করে লেখাই হয়না। তাই আজকে প্রতিজ্ঞা করলাম লিখবোই। কারণ গ্রুপে সবকিছুই আলহামদুলিল্লাহ চলছে। কিন্ত একটা জায়গায় কিছু অবহেলা আছে। আমরা চাই সেটাও কেটে যাক। আর বিষয়টি গ্রুপের চেয়েও গ্রুপ মেম্বারদের জন্য বেশি জরুরি। মার্কেটিং, বিজনেস ও পার্সোনাল ব্রান্ডিং এর জন্য খুবই জরুরি। ফ্রিতে মার্কেটিং করতে হলে এর চেয়ে উত্তম বিকল্প কিছু আছে কিনা আমার জানা নেই।

সাধারণত মানুষ লাইক কমেন্ট করেনা ৩টি কারণে:
১। সে আমাকে করেনা। তাই আমিও করি না।- এই মানসিকতা থেকে
২। ধুর! এতে শুধুই সময় নষ্ট। (অবহেলা করে না করা। এর চেয়ে এই সময়ে একটা পোস্ট লিখলে কাজে দিবে এমনটি ভাবা।)

৩। পোস্ট দাতা বা পোস্ট ভালো লাগেনা।

কিন্ত কথা হলো এতে লাভ বা ক্ষতিটা কার হলো ভেবেছেন কি কখনো ?
👉 আপনি একজন উদ্দোক্তা হলে বা অনলাইন ব্যবসায়ী হলে গ্রুপে জয়েন হয়েছেন প্রোডাক্ট মার্কেটিং ও সেল করার জন্যে।

👉 অথবা একজন অনলাইন সার্ভিস প্রোভাইডার হলে গ্রুপে এসেছেন সার্ভিস সেল করার জন্য।

👉 অথবা আপনি গ্রুপে জয়েন হয়েছেন বিজনেস শুরু করার ইচ্ছা নিয়ে। আগে মার্কেট পর্যবেক্ষণ করবেন। এরপরে মার্কেট চাহিদা অনুযায়ী বিজনেস শুরু করবেন।

যাইহোক না কেন আখেরে কিন্তু সবার একটাই স্বপ্ন প্রোডাক্ট বা সার্ভিস সেল করা; তাইনা?

কিন্ত আপনি কিভাবে বা কার কাছে সেল করবেন কখনো কি চিন্তা করে দেখেছেন? তাছাড়া আপনি মার্কেট তৈরি না করে সেলের চিন্তা করেন কিভাবে?
মানুষ আপনাকে চিনেনা, আপনার সম্মন্ধে জানেনা।তারা কিভাবে আপনার কাছ থেকে প্রোডাক্ট ক্রয় করবে? আপনার প্রতি আস্থা রাখবে?

– একটা কথা মনে রাখবেন বিজনেসের জন্য ক্রেতার পরিচিতি লাগেনা। কিন্তু বিক্রেতার ঠিকই পরিচিতি লাগে।

তাই আসুন আমরা সবার সাথে পরিচিত হই। নিজের পরিচিতি অর্জন করার চেষ্টা করি। পার্সোনাল ব্র্যান্ডিং করি। আর এটা আপনারই আগে শুরু করতে হবে; অন্যের আশায় থাকলে ভুল করবেন।

অনলাইনে প্রত্যেকে বাংলার একেক প্রান্তের। প্রথম দিনেই কেউ কাউকে চিনেনা কেউ কারো সম্মন্ধে জানেনা। তাই অনলাইনে বিজনেস করতে হলে পরিচিতি লাগবেই আপনার। এছাড়া বিজনেস সচল ও সফল করা সম্ভব নয়।

আপনি যখন গ্রুপে একটা পোস্ট করেন তখন আপনার ইচ্ছা থাকে এই পোস্টটি সাবার কাছে পৌছাক, সাবাই লাইক কমেন্ট করুক তাইনা?? হ্যাঁ অবশ্যই।
কিন্ত এর জন্য আপনি কি এর আগের কাজ গুলো যথাযথ ভাবে করেছেন? যার জন্য আপনি এমন আশা করতে পারেন?

আপনি কি গ্রুপে আপনার অন্য ভাই বা বোনের সেল পোস্টে লাইক কমেন্ট করেছেন? ভেবে দেখুন তো! ভালোবাসা পেতে হলে আগে বাসতে হয়!
তাই আপনি আগে লাইক কমেন্ট করা শুরু করুন। দেখবেন আপনার পোস্টে লাইক কমেন্টের অভাব হবেনা। পরীক্ষিত পদ্ধতি।

বিজ্ঞপ্তিবাজারের প্রিয় ভাই ও আপুরা! আপনি যখন কারো পোস্টে লাইক ও সুন্দর একটা কমেন্ট করবেন এতে কিন্তু আপনার মোটেও লস না বা এখানেই শেষ না। বরং শুরু হয়ে গেল আপনার মার্কেটিং ও পার্সোনাল ব্র্যান্ডিং। তাহলে প্রসেসটা দেখুন। আপনার লাইক বা কমেন্ট করার পরে পোস্টদাতা কিন্ত চেক করবে কে লাইক করলো বা কে কমেন্ট করলো। শুধু তাইনা অন্যান্য কমেন্টকারিরাও কিন্ত আপনার কমেন্ট দেখবে আর তাদের কাছেও আপনার পরিচিত বাড়বে। আপনি যেমন দেখেন তারাও একই ভাবে দেখবে।

এর পরে আপনার করা কমেন্টা পড়বে এবং সে রিপ্লে দিবে। আর কমেন্টটা সেই মানের হইলে আপনি কে এটাও সে ভালো ভাবে তলিয়ে দেখার জন্য আপনার প্রোফাইল ঘুরে আসবে। ব্যাস ফ্রিতে আপনার সুন্দর পরিচিতি হয়ে গেল। সেই ব্যক্তির জেহেনে আপনি অনেকটা ঢুকে গেলেন। এভাবে আপনি চালিয়ে যান। দেখবেন কিছুদিন পরে আপনার অজান্তেই বড় এক দল মানুষ আপনার শুভাকাঙ্ক্ষী হয়ে যাবে।
আপনি আস্থাশীল হবেন আর এর মধ্য থেকেই আপনার কাষ্টমার তৈরি হবে। আপনি কল্পনাও করতে পারবেন না।

এরপরে আপনি যখন কোন পোস্ট করবেন সে এবং অন্যরাও কিন্ত অবশ্যই আপনার পোস্টে লাইক কমেন্ট করবে। কারণ আপনি ইতিপূর্বে তার মনে জায়গা করে নিয়েছেন। তাছাড়া আপনার থেকেও আরো সুন্দর সুন্দর কমেন্টের আশায়। বা মানবতার খাতিরে! যে কারনেই হোক।

সব থেকে বড়ো কথা হলো এই পরস্পরের লাইক কমেন্ট দ্বারা যে উপকারটা হবে সেটা আমার চেয়ে আপনারা কিন্তু কম জানেননা। অর্থাৎ পোস্টের রিচ হুরহুর করে বেড়ে যাবে। আগে পোস্ট রিচ হইত ১০০/২০০ এখন এর কয়েক গুন হবে বিশ্বাস নাহলে প্লিজ ট্রাই করে দেখুন।

এখন সিদ্ধান্ত আপনার আপনি কি করবেন? শুধু স্ক্রল করে কে কি পোস্ট করলো দেখবেন। না বিভিন্ন পোস্টে লাইক কমেন্ট করে নিজের ফায়দা হাসিল করবেন!!

সবার জন্য শুভকামনা রইলো

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart
Scroll to Top